‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২১’

‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২১’

সপ্তমবারের মতো ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’ প্রদানের জন্য সম্প্রতি কথাসাহিত্যিকদের কাছ থেকে বই আহ্বান করা হয়েছে। 

জানা গেছে, ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত প্রকাশিত কথাসাহিত্যের জন্য অথবা কথাসাহিত্যে সার্বিক অবদানের জন্য একটি পুরস্কার দেওয়া হবে। এর অর্থমূল্য পাঁচ লক্ষ টাকা।

১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২০-এর মধ্যে প্রকাশিত কথাসাহিত্যের জন্য অনূর্ধ্ব চল্লিশ বৎসর বয়স্ক লেখককে নবীন সাহিত্যশ্রেণিতে আরেকটি পুরস্কার দেওয়া হবে। এর অর্থমূল্য এক লক্ষ টাকা।

শুধু বাংলাদেশের জীবিত নাগরিকই এই পুরস্কারের জন্য মনোনীত হবেন। মরণোত্তর পুরস্কার দেওয়া হবে না। তবে পুরস্কারসম্পর্কিত সিদ্ধান্ত গৃহীত হওয়ার পরে যদি দুর্ভাগ্যক্রমে মনোনীত সাহিত্যিক মৃত্যুবরণ করেন, তাহলে এই বিধি তাঁর সম্পর্কে প্রযোজ্য হবে না। 

আরও জানা গেছে, একটি কমিটি প্রথম পুরস্কারের জন্য লেখক অথবা বইয়ের নাম প্রাথমিকভাবে বাছাই করবেন। সেখান থেকে বিচারকম-লী পুরস্কারের চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

নবীন সাহিত্যশ্রেণিতে পুরস্কারের জন্য তাই প্রকাশক, লেখক কিংবা শুভানুধ্যায়ীর কাছ থেকে সাত কপি বই আহ্বান করা হয়েছে।

৭ সেপ্টেম্বর ২০২১-এর মধ্যে ‘অন্যদিন’ (৬৯/এফ, গ্রীনরোড, ঢাকা-১২০৫) দপ্তরে বই জমা দিতে হবে। সেইসঙ্গে লেখকের বয়সের সনদও (জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্টের ফটোকপি) জমা দেওয়ার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, বিগত বছরসমূহে এই পুরস্কার যারা অর্জন করেছেন- বাংলা কথাসাহিত্যে সামগ্রিক অবদানের জন্য শওকত আলী (২০১৫), হাসান আজিজুল হক (২০১৬), জ্যোতিপ্রকাশ দত্ত (২০১৭), রিজিয়া রহমান (২০১৮), রাবেয়া খাতুন (২০১৯) এবং হাসনাত আবদুল হাই (২০২০) এই পুরস্কার লাভ করেন। 

অন্যদিকে নবীন সাহিত্য শ্রেণিতে নির্দিষ্ট বইয়ের জন্য ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’ লাভ করেছেন সাদিয়া মাহজাবীন ইমাম (গল্পগ্রন্থ ‘পা’, ২০১৫), স্বকৃত নোমান (উপন্যাস ‘কালকেউটের সুখ’, ২০১৬), মোজাফ্ফর হোসেন (গল্পগ্রন্থ ‘অতীত একটা ভিন দেশ’, ২০১৭), ফাতিমা রুমি (উপন্যাস ‘সাঁঝবেলা’, ২০১৮), সাদাত হোসাইন (উপন্যাস ‘নিঃসঙ্গ নক্ষত্র’, ২০১৯) এবং নাহিদা নাহিদ (গল্পগ্রন্থ ‘পুরুষপাঠ’, ২০২০)। 

Leave a Reply

Your identity will not be published.