আহমদ রফিকের ৯২

আহমদ রফিকের ৯২

রবীন্দ্রগবেষক, প্রাবন্ধিক, কবি ও কলামিস্ট আহমদ রফিকের ৯২তম জন্মবার্ষিকী ছিল ১২ সেপ্টেম্বর ছিল। তাঁকে ‘অন্যদিন’ পরিবারের পক্ষ থেকে জন্মদিনের শুভেচ্ছা ও অভিনন্দন।

আহমদ রফিক ১৯২৯ সালের ১২ সেপ্টেম্বর কুমিল্লার শাহবাজপুরে জন্মগ্রহণ করেন। ব্রিটিশ শাসিত ভারত উপমহাদেশে ১৯৪২ সালের আগস্ট আন্দোলন আহমদ রফিকের মনে রেখাপাত করেছিল। ওই সময়ে সরাসরি রাজনীতিতে তাঁর হাতেখড়ি হয়। তিনি মার্কসবাদী দর্শনে বিশ্বাসী। ১৯৫৮ সালে তিনি রাজনীতি থেকে সরে আসেন। তবে মার্কসবাদের মননশীল চর্চা ধরে রাখেন। ...বায়ান্ন’র ভাষা আন্দোলনের তিনি ছিলেন অন্যতম সংগঠক।

আহমদ রফিক কিশোর বয়স থেকেই প্রবন্ধ-কবিতা লিখে আসছেন। পঞ্চাশের দশকে বিভিন্ন পত্রিকায় তাঁর সাহিত্যবিষয়ক বেশ কিছু লেখা প্রকাশিত হয়। এ সময় তিনি অর্থের প্রয়োজনে অনুবাদ করাসহ গোয়েন্দাকাহিনি ও নোটবইও লিখেছেন। তাঁর প্রকাশিত প্রথম গ্রন্থ ‘শিল্প সংস্কৃতি জীবন’ (১৯৫৮)।...প্রকাশিত গ্রন্থের সংখ্যা আশির কাছাকাছি। দীর্ঘ সাত বছর (১৯৬৪-৭০) তিনি সম্পাদনা করেছেন ‘নাগরিক’ নামে সাহিত্য পত্রিকা। পরে ছোটখাটো মিনি মাসিক পত্রিকা ‘সুজনেষু’ও সম্পাদনা করেন।

দীর্ঘ চার দশকের বেশি সময় ধরে আহমদ রফিকের সাহিত্য সাধনার কেন্দ্রবিন্দু ছিল রবীন্দ্রনাথ। রবীন্দ্রনাথের সাহিত্য ও কর্মের এমন কোনো বিষয় নেই, যা তিনি লিখেন নি। এ বিষয়ে তাঁর বিশের অধিক গ্রন্থ রয়েছে। এ ছাড়া তিনি নজরুল ও জীবনানন্দকে নিয়েও লিখেছেন; রয়েছে কয়েকটি গ্রন্থ।

বাংলাদেশে রবীন্দ্রচর্চার প্রচার ও প্রসারে আহমদ রফিকের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। আর এ বিষয়ে তাঁর মনোযোগ দেওয়ার কারণ হলো, রবীন্দ্রনাথ বাংলা সাহিত্য ও সংস্কৃতি এবং এ দেশের বাঙালি জাতীয়তাবাদের প্রশ্নে নানা দিক থেকে প্রাসঙ্গিক। উল্লেখ্য, বাংলাদেশে আহমদ রফিক ‘রবীন্দ্রচর্চা কেন্দ্র ট্রাস্ট’-এর প্রতিষ্ঠাতা।

আহমদ রফিক একজন কবিও। প্রথম কবিতার বই ‘নির্বাসিত নায়ক’ (১৯৬৬)। পরে ‘বাউল মাটিতে মন’সহ (১৯৭০) আরও বেশ কয়েকটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। তাঁর কবিতায় মাটি-মানুষ-স্বদেশ বেশি মাত্রায় প্রকাশিত। তিনি একজন গল্পকার ও ঔপন্যাসিকও। এ বিষয়ে তাঁর দুটি গ্রন্থ রয়েছে ‘অনেক রঙের আকাশ’ (১৯৬৪) এবং ‘সব পাখি ঘরে ফেরে’ (২০০৭)।...এ দেশের মুক্তিযুদ্ধ নিয়েও লিখেছেন। এ বিষয়ে তাঁর ভিন্ন দৃষ্টিকোণ লক্ষণীয়। তাঁর মতে, একাত্তরের যুদ্ধে মুক্তির আকাঙ্খা থাকলেও তা ছিল অনাচারী পাকিস্তানি শাসন থেকে বাঙালির জাতিগত, ভূখণ্ডগত মুক্তির আকাঙ্খা যার নাম স্বাধীনতা। তাই এ যুদ্ধ স্বাধীনতারই যুদ্ধ।...আহমদ রফিক দক্ষিণ আমেরিকার বিপ্লবী চে গুয়েভারাকে নিয়ে লিখেছেন ‘মৃত্যুহীন বিপ্লবী চে গুয়েভারা’।

‘অন্যদিন’-এর সহযোগী প্রতিষ্ঠান ‘অন্যপ্রকাশ’ আহমদ রফিকের বইয়ের অন্যতম প্রধান প্রকাশনা সংস্থা। অন্যপ্রকাশ প্রকাশিত তাঁর বইগুলোর মধ্যে রয়েছে—নির্বাচিত প্রবন্ধ (২০০২), রবীন্দ্র-সাহিত্যের নায়িকারা: দ্রোহে ও সমর্পণে (২০০৩), বাঙালির স্বাধীনতাযুদ্ধ (২০১২), রবীন্দ্রনাথ, গীতাঞ্জলি ও নোবেল পুরস্কার (২০১৫), শিশুদের রবীন্দ্রনাথ (২০১৬), কিশোরদের রবীন্দ্রনাথ (২০১৬), নির্বাচিত রবীন্দ্রনাথ (২০১৭), কিশোরদের নজরুল (২০১৭), ছোটদের মুক্তিযুদ্ধের কথা (২০১৮), জীবনানন্দ: কবি প্রেমিক ও গৃহী (২০১৮)।

আহমদ রফিকের জন্য অন্যদিন-এর শুভকামনা। তিনি এখন বয়সের ভারে কিছুটা ন্যুব্জ। অসুস্থ। তিনি সুস্থ হোন; সক্রিয় থাকুক তাঁর সৃজনশীলতা। শতায়ু লাভ করুন তিনি।

Leave a Reply

Your identity will not be published.